welcome

Thursday, March 7, 2013

মাইক্রোসফট অফিস-২০০৭ সফটওয়্যারে শেপসের

মাইক্রোসফট অফিস-২০০৭ সফটওয়্যারে শেপসের (Shapes) মাধ্যমে বিভিন্ন রকমের নকশার কাজ সহজেই করা যায় এটি দিয়ে বিভিন্ন ধরনের ছবি আঁকা যায় এবং রংবেরঙে সাজিয়ে ত্রিমাত্রিক আবহও দেওয়া যায়। যদি দরকার পড়ে তবে যেকোনো ছবিও এই শেপসের মাধ্যমে যুক্ত করে দৃষ্টিনন্দন করে তোলা যায়।
শেপস ব্যবহার করতে প্রথমে ওয়ার্ডের ফাইল খুলুন। এবার Insert- ক্লিক করলে সাবমেনু থেকে Shapes- ক্লিক করলে Basic Shapes, Flowchart, Stars and Banners নামে অসংখ্য শেপস আছে, যেগুলোর মাধ্যমে প্রয়োজনীয় বিভিন্ন রকমের ডিজাইন করা যাবে। উদাহরণস্বরূপ এবার Shapes থেকে Stars and Banners-এর 32-Point Star- ক্লিক করে খালি জায়গায় আঁকুন। দেখুন একটি তারা হয়েছে। এবার নির্বাচন করে Shapes Style, Shadow Effect, 3D Effect ব্যবহার করে বিভিন্নভাবে সুন্দর সুন্দর ডিজাইন করতে পারবেন।
আবার Shapesটি নির্বাচন করে ডান ক্লিক করে Format AutoShape- ক্লিক করলে যে ডায়ালগ বক্স খুলবে, এখান থেকে Fill Effects… ক্লিক করলে Gradient, Textures, Pictures ইত্যাদি অপশন আছে, যেখান থেকে আপনি বিভিন্ন ধরনের রং ব্যবহার করতে পারবেন এবং Pictures অপশনটি ব্যবহার করে যেকোনো ছবি বা ইমেজকে Shapes- সংযুক্ত করে বিভিন্নভাবে সাজাতে পারবেন। আবার এই ছবির ওপরে যেকোনো লেখাও যুক্ত করে বিভিন্ন আকৃতিতে সাজাতে পারবেন।

No comments:

Post a Comment